শ্রেণীর নোট নেওয়ার ক্ষেত্রে হস্তাক্ষরটি টাইপিং বীট করে
আপনার ক্লাস নোটগুলি হস্তাক্ষর দ্বারা আপনি শেখার উন্নত করতে পারেন - এবং সম্ভবত আরও মনে রাখতে পারেন। যদিও আজ কম্পিউটার প্রযুক্তি প্রায়শই প্রয়োজনীয়, পেন বা পেন্সিল ব্যবহার করা আপনার মস্তিষ্কের কীবোর্ডের চেয়ে বেশি অঞ্চল সক্রিয় করে। এগুলি একটি নতুন গবেষণার ফলাফল।
ডিজিটাল ডিভাইসগুলি যেমন সমাজের দখলে চলেছে, "প্রাথমিকভাবে হস্তাক্ষরের বিকল্প হিসাবে এখন কীবোর্ডের ক্রিয়াকলাপটি প্রায়শই সুপারিশ করা হয়," একটি নতুন অধ্যয়নের নোট। ধারণাটি ছোট বাচ্চাদের পক্ষে টাইপ করা সহজ হতে পারে।
"নরওয়ের কিছু স্কুল সম্পূর্ণ ডিজিটাল হয়ে উঠেছে," অডি অ্যান ভের ডের মেরকে মন্তব্য করেছেন, নতুন গবেষণার শীর্ষ নেতা। তিনি উল্লেখ করেছেন যে মানুষের মস্তিষ্ক যতটা সম্ভব উপায়ের সাথে বিশ্বের সাথে যোগাযোগের জন্য বিকশিত হয়েছে। তিনি বিশ্বাস করেন যে "ছোট বাচ্চাগুলি সফলভাবে হাতে লেখা শিখতে হবে এবং একই সাথে একটি কীবোর্ড পরিচালনা করতে শিখতে হবে।"
ভ্যান ডের মেয়ার একজন স্নায়ুরোগ বিশেষজ্ঞ, যিনি মস্তিষ্কের ক্রিয়াকলাপটি আরও ভালভাবে শেখার এবং আচরণগুলি বোঝার জন্য পরিমাপ করেন। তিনি ট্রোনডহিমের নরওয়েজিয়ান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কাজ করেন।
একটি নতুন কলম, বা একটি ডিজিটাল স্টাইলাস ব্যবহার করা একটি কীবোর্ড ব্যবহারের চেয়ে মস্তিষ্কের অনেক বেশি জড়িত, তার নতুন অনুসন্ধানে শোতে দেখা যায়। এটি লেখার এবং মুদ্রণের ক্ষেত্রে মস্তিষ্কের আরও বেশি অঞ্চলকে সক্রিয় করার জটিল জটিল আন্দোলনের সাথে জড়িত। বর্ধিত মস্তিষ্কের ক্রিয়াকলাপ, "আপনার স্মৃতিগুলি আটকে রাখতে মস্তিষ্ককে আরও 'হুকস' দেয়," সে ব্যাখ্যা করে।
চিন্তা করুন. কীবোর্ডে প্রতিটি অক্ষর টাইপ করার জন্য একই আন্দোলনের প্রয়োজন। বিপরীতে, যখন আমরা লিখি, আমাদের মস্তিষ্কের প্রতিটি অক্ষরের আকারের স্মৃতি সম্পর্কে চিন্তা করা এবং পুনরুদ্ধার করা উচিত। আমরা কী আকার লিখছি তা দেখার জন্য আমাদের চোখও ব্যবহার করা দরকার। এবং বিভিন্ন বর্ণকে আকার দেওয়ার জন্য কলম বা পেন্সিল টিপতে আমাদের হাতগুলি নিয়ন্ত্রণ করতে হবে। এই সমস্ত মস্তিষ্কের আরও অঞ্চল ব্যবহার করে এবং সংযুক্ত করে।
পথ ধরে, এই প্রক্রিয়াগুলি "শিক্ষার জন্য মস্তিষ্ককে উন্মুক্ত করে" প্রদর্শিত হয়, ভ্যান ডার মের বলেছেন। তাই শুধুমাত্র একটি ফর্ম্যাট - ডিজিটাল - এর মাধ্যমে শেখা ক্ষতিকারক হতে পারে, সে চিন্তিত।
ভ্যান ডের মেয়ার আরও উল্লেখ করেছেন যে হাতে নোট নেওয়া "ভিজ্যুয়াল নোটকেটিং" কে উদ্দীপিত করে। অন্ধভাবে টাইপ করার চেয়ে ভিজ্যুয়াল নোটেকারকে কী লিখতে হবে তা নিয়ে ভাবতে হবে। তারপরে, মূল শব্দগুলি "বাক্স এবং তীরগুলির সাথে সংযুক্ত এবং ছোট অঙ্কন দ্বারা পরিপূরক হতে পারে।"
পদ্ধতির উপর হাত
শেখার জন্য এবং স্মৃতিশক্তির জন্য হাতের লেখার সম্ভাব্য সুবিধাগুলি কিছু সময়ের জন্য বিতর্কিত হয়েছে। নতুন গবেষণায় দুটি প্রশ্নের উত্তর দেওয়ার কথা বলা হয়েছে। নতুন তথ্য শেখার ক্ষেত্রে হস্তাক্ষর কী কী বোর্ড বা অঙ্কন ব্যবহারের সাথে তুলনা করে? এবং হস্তাক্ষর এবং অঙ্কন কতটা সমান?
সব মিলিয়ে, ১২ প্রাপ্তবয়স্ক এবং ১২ সপ্তম-গ্রেডার অংশ নিয়েছিল। সবাই অভিশাপে লেখার অভ্যস্ত ছিল। গবেষকরা তাদের প্রত্যেককে ডিজিটাল কলম দিয়ে লিখতে এবং আঁকতে বলেছিলেন। প্রত্যেককে একটি কীবোর্ডে টাইপ করতে বলা হয়েছিল। এই কাজগুলি সম্পাদন করার সময়, প্রতিটি স্বেচ্ছাসেবক একটি ক্যাপ পরতেন যা তাদের মাথার পাশে ইলেক্ট্রোড ধারণ করে। দেখতে কিছুটা ২৫৬ সেন্সর লাগানো চুলের নেট এর মতো লাগছিল।
এই সেন্সরগুলি নিয়োগকারীদের ব্রেইন ওয়েভস, এক ধরণের বৈদ্যুতিক ক্রিয়াকলাপ, ইইজি হিসাবে রেকর্ড করে। ইলেক্ট্রোয়েন্সফ্লোগ্রামগুলির জন্য এটি সংক্ষিপ্ত (Ee-lek-troh-en-SEFF-uh-loh-gramz)। ইলেক্ট্রোডগুলি প্রতিটি কাজের সময় মস্তিষ্কের কোন অংশগুলি চালু করে তা উল্লেখ করেছিল। এবং তারা দেখিয়েছিল যে মস্তিষ্কের ক্রিয়াকলাপ বাচ্চা এবং প্রাপ্তবয়স্ক উভয়ই একই রকম।
লেখা মস্তিষ্কের মেমরি অঞ্চলগুলিকে চালু করে। টাইপিং করা হয়নি। চিত্র অঙ্কন এবং লেখার সাথে শেখার সাথে জড়িত মস্তিষ্কের কিছু অংশও চালু হয়েছিল। এমনকি সক্রিয় ভাষার ক্ষেত্রগুলি রচনা করা।
এটি পরামর্শ দেয়, ভ্যান ডের মেয়ার বলেছেন যে আমরা যখন হাত ধরে লিখি, "আমরা দু'জনেই আরও ভাল শিখি এবং আরও ভালভাবে স্মরণ করি।" তার দল ২৮ জুলাই মনোবিজ্ঞানের ফ্রন্টিয়ার্সে তার ফলাফলগুলি বর্ণনা করেছিল। তার দল এখন পরামর্শ দিয়েছে যে "ছোট বেলা থেকেই শিশুদের অবশ্যই স্কুলে হস্তাক্ষর এবং অঙ্কন কার্যক্রমের সংস্পর্শে আসতে হবে।"
কীবোর্ডগুলি খারাপ নয়
এই গবেষণাটি ডিজিটাল ডিভাইসগুলি নিষিদ্ধ করার পরামর্শ দেয় না। প্রকৃতপক্ষে, এর লেখকরা উল্লেখ করেছেন, কম্পিউটার এবং কীবোর্ড সহ অন্যান্য ডিভাইসগুলি অনেক আধুনিক শ্রেণিকক্ষে প্রয়োজনীয় হয়ে উঠেছে। কিছু বিশেষ প্রয়োজন (যেমন তাদের হাত ব্যবহার করতে সমস্যা হয়) এর শিক্ষার্থীদের জন্যও কীবোর্ডিং বিশেষত সহায়ক হতে পারে। তবে প্রায় সমস্ত শিক্ষার্থী অল্প বয়সে হস্তাক্ষর এবং অঙ্কন শিখার দ্বারা উপকৃত হবেন, গবেষকরা এখন উপসংহারে এসেছেন।
তার তথ্যের ভিত্তিতে ভ্যান ডের মীর এখন বলেছেন "আমি একটি প্রবন্ধ লেখার জন্য একটি কীবোর্ড ব্যবহার করতাম, তবে আমি হাতে হাতে [ক্লাসে] নোট নেব।"
এই নতুন আবিষ্কারগুলি হস্তাক্ষরগুলির সম্ভাব্য সুবিধাগুলি দেখানো অন্যান্য গবেষণার ব্যাক আপ করে, বলেছেন জোশুয়া ওয়েনার। তিনি উল্লেখ করেছিলেন যে "টাইপ বনাম লেখার সময় মস্তিষ্কের বিভিন্ন অংশ একসাথে কাজ করতে পারে।" ওয়েইনার আইওয়া শহরের আইওয়া নিউরোসায়েন্স ইনস্টিটিউটে কর্মরত। এই ইনস্টিটিউটটি আইওয়া বিশ্ববিদ্যালয়ের কারভার কলেজ অফ মেডিসিনের অংশ। যদিও ওয়েনার নতুন গবেষণার সাথে জড়িত ছিলেন না, তার নিজের গবেষণা মস্তিষ্কের সার্কিট গঠনের দিকে মনোনিবেশ করেছে।
তাঁর নিজের শিক্ষার্থীরা লেখার চেয়ে দ্রুত টাইপ করেন, তিনি খুঁজে পান। তিনি বলেন, ধীরে ধীরে নোট নেওয়ার সময় তাদের "আরও চিন্তা" করার দরকার পড়েছিল, তিনি বলেছেন তিনি যোগ করেছেন যে এটি "স্মৃতিশক্তি উন্নত করতে এবং শিক্ষার উন্নতি করতে পারে"। ওয়েইনার এই সিদ্ধান্তে পৌঁছেছে যে এটি "মস্তিষ্কের প্রতিক্রিয়া" বেশি জড়িত থাকায় "লেখা উপকারী হতে পারে"।
ভ্যান ডের মেয়ার স্বীকৃতি দিয়েছেন যে হাতে লিখতে শেখা একটি ধীর প্রক্রিয়া। তিনি আরও সচেতন যে এটির জন্য মোটর দক্ষতার প্রয়োজন। তবে, তিনি যোগ করেছেন, এটি ভাল: "আমরা যদি আমাদের মস্তিষ্ককে চ্যালেঞ্জ না করি তবে এটি তার সম্পূর্ণ সম্ভাবনায় পৌঁছতে পারে না।"
CITATIONS
Journal: E.O. Askvik et al. The importance of cursive handwriting over typewriting for learning in the classroom: a high-density EEG study of 12-year-old children and young adults. Frontiers in Psychology. July 28, 2020. doi: 10.3389/fpsyg.2020.01810.
No comments: