সম্প্রতি

শিক্ষার্থীরা স্কুলে আরও ভাল করতে পারে যখন তারা আবেগকে বুঝতে পারে এবং পরিচালনা করতে পারে




Emotionally intelligent এর ছবির ফলাফল

সংবেদনশীল বুদ্ধিমান শিক্ষার্থীরা আরও ভাল গ্রেড এবং উচ্চতর স্কোর অর্জন করে, সমীক্ষা বলে

সময়ঃ ডিসেম্বর ১২, ২০১৯
উৎসঃ American Psychological Association


আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশন দ্বারা প্রকাশিত গবেষণা অনুযায়ী, যে শিক্ষার্থীরা তাদের আবেগকে কার্যকরভাবে বুঝতে এবং পরিচালনা করতে সক্ষম হয়, তারা কম দক্ষ সমবয়সীদের চেয়ে স্কুলে আরও ভাল ফলাফল করতে সক্ষম হয়।  

"যদিও আমরা জানি যে উচ্চ বুদ্ধি এবং একটি বিবেকবান ব্যক্তিত্ব একাডেমিক সাফল্যের জন্য প্রয়োজনীয় সর্বাধিক গুরুত্বপূর্ণ মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্য, আমাদের গবেষণা তৃতীয় ফ্যাক্টর, সংবেদনশীল বুদ্ধিমত্তাকে হাইলাইট করে, এবং এটি শিক্ষার্থীদের সফল হতেও সহায়তা করে। " 
 বলেন ক্যারলিন ম্যাকক্যান, 
সিডনি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি
এবং
অধ্যয়নের নেতৃত্ব লেখক।

the journal Psychological Bulletin গবেষণাটি প্রকাশিত হয়েছিল।
৯০' শতকে MacCann অনুসারে, একাডেমিক গবেষণার ক্ষেত্র হিসাবে সংবেদনশীল বুদ্ধি ধারণাটি তুলনামূলকভাবে নতুন, যদিও স্কুলে সামাজিক এবং সংবেদনশীল শিক্ষামূলক প্রোগ্রামগুলি একাডেমিক কর্মক্ষমতা উন্নয়নে কার্যকর বলে প্রমাণ রয়েছে, তবুও তিনি বিশ্বাস করেন যে উচ্চতর সংবেদনশীল বুদ্ধি একাডেমিক সাফল্যের সাথে সম্পর্কিত কিনা তা নিয়ে এটি প্রথম ব্যাপক meta-analysis থেকে হতে পারে।

MacCann এবং তার সহযোগীরা ১৬০ টিরও বেশি স্টাডি থেকে ডেটা বিশ্লেষণ করেছেন, ১৯৯৯ থেকে ২০১৯ সালের মধ্যে প্রকাশিত ২৭ টি দেশের ৪২,০০০ এর বেশি শিক্ষার্থীর প্রতিনিধিত্ব করেছেন।% ৭৬% এরও বেশি ইংরেজি-ভাষী দেশ থেকে এসেছিলেন। শিক্ষার্থীরা প্রাথমিক স্কুল থেকে কলেজ পর্যন্ত বয়সের ছিল। গবেষকরা দেখেছেন যে উচ্চতর সংবেদনশীল বুদ্ধি সম্পন্ন শিক্ষার্থীরা নিম্ন সংবেদনশীল বুদ্ধি স্কোরের তুলনায় উচ্চতর গ্রেড এবং আরও ভাল অর্জনের পরীক্ষার স্কোর পাওয়ার ঝোঁক রাখে। বুদ্ধি এবং ব্যক্তিত্বের কারণগুলির জন্য নিয়ন্ত্রণ করার সময়ও এই সন্ধানটি সত্য প্রমানিত হয়।

গবেষকদের সবচেয়ে অবাক করার বিষয়টি ছিল বয়স নির্বিশেষে অনুষ্ঠিত সভা।
সংবেদনশীল বুদ্ধি কেন একাডেমিক কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে, MacCann বিশ্বাস করেন যে বেশ কয়েকটি কারণ কার্যকর হতে পারে।

"উচ্চতর মানসিক বুদ্ধিযুক্ত শিক্ষার্থীরা উদ্বেগ, একঘেয়েমি এবং হতাশার মতো নেতিবাচক সংবেদনগুলি পরিচালনা করতে সক্ষম হতে পারে যা একাডেমিক কর্মক্ষমতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে," তিনি বলেছিলেন। "এছাড়াও, এই শিক্ষার্থীরা আশেপাশের সামাজিক জগতকে পরিচালনা করতে সক্ষম হতে পারে, শিক্ষক, সহকর্মী এবং পরিবারের সাথে আরও ভাল সম্পর্ক তৈরি করে, এগুলি সবই একাডেমিক সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ" 

অবশেষে, মানসিক অনুপ্রেরণা এবং আবেগ বোঝার মতো সংবেদনশীল বুদ্ধিমত্তার জন্য প্রয়োজনীয় দক্ষতাগুলি ইতিহাস এবং ভাষার মতো কিছু বিষয়ে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় দক্ষতার সাথে ওভারল্যাপ হতে পারে, ম্যাকক্যান অনুসারে শিক্ষার্থীদের সেই বিষয়গুলিতে একটি সুবিধা প্রদান করতে পারে।

উদাহরণস্বরূপ, কেলি নামে একটি হাইপোথিটিক্যাল শিক্ষার্থীর সম্পর্কে বর্ণনা করেছিলেন, যিনি গণিত এবং বিজ্ঞানে ভাল কিন্তু সংবেদনশীল বুদ্ধিমত্তায় কম।

"অন্যেরা বিরক্ত, চিন্তিত বা দু: খিত অবস্থায় দেখাতে তার অসুবিধা হয় । তিনি জানেন না যে কীভাবে লোকের আবেগ ভবিষ্যতের আচরণের কারণ হতে পারে । তার নিজের অনুভূতিগুলি নিয়ন্ত্রণ করতে কী করতে হবে তা তিনি জানেন না।"

ফলস্বরূপ, কেলি যখন তার সেরা বন্ধু লুসিয়ার একটি খারাপ দিন কাটাচ্ছে তা উপলব্ধি করতে পারে না, লুসিয়াকে তার অসংবেদনশীলতার জন্য তার প্রতি উত্তেজিত করে তুলছে।
পরে লুসিয়া কেলিকে (যেমন তিনি সাধারণত করেন) ইংরেজি সাহিত্যের ক্লাসে সহায়তা করতে পারে না। 
Emotionally upset এর ছবির ফলাফল
একটি ক্লাস যা তিনি প্রায়শই লড়াই করে থাকেন কারণ এর জন্য তাকে বই এবং নাটকের চরিত্রগুলির অনুপ্রেরণা এবং সংবেদনগুলি বিশ্লেষণ করতে এবং বোঝার দরকার পড়ে।
"অন্যান্য শিক্ষার্থীদের কাছে যে কাজটি সহজ বলে মনে হয় যে ইংরেজি সাহিত্যে সে কাজটি করতে পারেননি বলে কেলি লজ্জা বোধ করেন। আবার লুসিয়ার উত্তেজিত হওয়ায় তার মন খারাপ, 
সে এই অনুভূতিগুলি নাড়া দিতে পারে না বলে মনে হচ্ছে এবং তিনি পরবর্তী ক্লাসে তার গণিত সমস্যাগুলিতে মনোনিবেশ করতে সক্ষম হয় না, " MacCann বলেছেন।
"তার কম আবেগ পরিচালনার দক্ষতার কারণে কেলি তার নেতিবাচক আবেগ থেকে পিছনে ফিরে আসতে পারেন না এবং এমনকি যে বিষয়ে ভাল সে বিষয়ে নিজেকে লড়াই করে দেখতে পান।"
ম্যাকক্যান শিক্ষার্থীদের স্বল্প সংবেদনশীল বুদ্ধিমত্তার সাথে চিহ্নিত করার জন্য এবং তাদের লক্ষ্যবস্তু করার জন্য ব্যাপক পরীক্ষার বিরুদ্ধে সতর্ক করেছেন কারণ এটি সেই ছাত্রদের কলঙ্কিত করতে পারে। পরিবর্তে, তিনি অতিরিক্ত শিক্ষক প্রশিক্ষণ এবং শিক্ষকের মঙ্গল এবং মানসিক দক্ষতার উপর ফোকাস সহ পুরো স্কুলকে জড়িত এমন হস্তক্ষেপের পরামর্শ দেন।

"বিদ্যমান পাঠ্যক্রমগুলিতে মানসিক দক্ষতা বিকাশের প্রোগ্রামগুলি উপকারী হবে, কারণ গবেষণা অনুসারে প্রশিক্ষণ বাহ্যিক বিশেষজ্ঞের চেয়ে শিক্ষকদের দ্বারা পরিচালিত হলে আরও ভাল কাজ করে," তিনি বলেছিলেন। "প্রত্যেকের জন্য দক্ষতা বাড়ানো - কেবল কম সংবেদনশীল বুদ্ধিযুক্ত ব্যক্তিরা নয় - প্রত্যেকের উপকার হবে।"

Story Source:
Materials provided by American Psychological AssociationNote: Content may be edited for style and length.

Journal Reference:
  1. Carolyn MacCann, Yixin Jiang, Luke E. R. Brown, Kit S. Double, Micaela Bucich, Amirali Minbashian. Emotional intelligence predicts academic performance: A meta-analysis.Psychological Bulletin, 2019; DOI: 10.1037/bul0000219

No comments: