খেলার সময় শিশু এবং প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কগুলি একেঅপরের 'সিঙ্ক্রোনাইজ' করে
প্রকাশনঃ জানুয়ারি ৯, ২০২০
এটি আপনার কল্পনা নয় - আপনি এবং আপনার শিশুটি একই তরঙ্গ দৈর্ঘ্যের উপর রয়েছেন
উৎসঃ Princeton University
গবেষকদের একটি দল প্রাকৃতিক খেলার সময় শিশু এবং প্রাপ্তবয়স্ক মস্তিষ্কের কীভাবে যোগাযোগ করে তা নিয়ে প্রথম সমীক্ষা চালিয়েছে এবং তারা তাদের স্নায়বিক ক্রিয়াকলাপে পরিমাপযোগ্য সংযোগ খুঁজে পেয়েছে। অন্য কথায়, বাচ্চা এবং প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কের ক্রিয়াকলাপ বেড়ে ওঠার সাথে সাথে তারা খেলনা এবং চোখের যোগাযোগ ভাগ করে নেয়।
প্রিন্সটন গবেষকদের একটি দল প্রাকৃতিক খেলার সময় শিশু এবং প্রাপ্তবয়স্ক মস্তিষ্কের মধ্যে কীভাবে যোগাযোগ করে তা নিয়ে প্রথম সমীক্ষা চালিয়েছে এবং তারা তাদের স্নায়বিক কার্যকলাপে পরিমাপযোগ্য মিল খুঁজে পেয়েছিল। অন্য কথায়, বাচ্চা এবং প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কের ক্রিয়াকলাপ বেড়ে ওঠার সাথে সাথে তারা খেলনা এবং চোখের যোগাযোগ ভাগ করে নেয়। প্রিন্সটন বেবি ল্যাবে এই গবেষণাটি করা হয়েছিল, যেখানে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা শিশুরা কীভাবে বিশ্বকে দেখে, কথা বলতে ও বুঝতে শিখেন তা অধ্যয়ন করে।
"পূর্ববর্তী গবেষণায় প্রমাণিত হয়েছে যে বয়স্কদের মস্তিষ্ক সিনেমার দেখা এবং গল্পগুলি শোনার সময় সিঙ্ক হয়ে যায় তবে জীবনের প্রথম বছরগুলিতে এই 'নিউরাল সিনক্রোনারি' কীভাবে বিকশিত হয় সে সম্পর্কে খুব কমই জানা যায়," এলিস পিয়াজা বলেছেন, " প্রিন্সটন নিউরোসায়েন্স ইনস্টিটিউট (পিএনআই) সাইকোলজিকাল সায়েন্সে ১৭ ডিসেম্বর, ২০১৯ প্রকাশিত একটি গবেষণাপত্রে প্রথম লেখক
পিয়াজা এবং তার সহ-লেখক - পিএনআইয়ের সহযোগী গবেষণা পণ্ডিত লিয়াত হাসেনফ্রাটজ; উরি হাসন, মনোবিজ্ঞান এবং স্নায়ুবিজ্ঞানের অধ্যাপক; এবং মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ক্যাসি লিউ-উইলিয়ামস মন্তব্য করেছেন যে নিউরাল সিঙ্ক্রোনির সামাজিক বিকাশ এবং ভাষা শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।
বাস্তবজীবন অধ্যয়ন করা, বাচ্চা এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে মুখোমুখি যোগাযোগ বেশ কঠিন neural coupling বেশিরভাগ অধ্যয়ন, যার মধ্যে অনেকগুলি হাসনের ল্যাবে পরিচালিত হয়েছিল, পৃথক সেশনে ক্রিয়ামূলক চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এফএমআরআই) দিয়ে প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কের স্ক্যান জড়িত ছিল, যখন প্রাপ্তবয়স্করা শুয়ে থাকে এবং সিনেমাগুলি দেখতেন বা গল্প শুনতেন।
তবে রিয়েল-টাইম যোগাযোগ অধ্যয়নের জন্য, গবেষকদের বাচ্চা এবং প্রাপ্তবয়স্ক মস্তিষ্ক থেকে এক সাথে মস্তিষ্কের ক্রিয়াকলাপ রেকর্ড করার জন্য একটি শিশু-বান্ধব পদ্ধতি তৈরি করা দরকার। এরিক এবং ওয়েন্ডি শ্মিড্ট ট্রান্সফরমেশনাল টেকনোলজি গ্রান্টের অর্থায়নের সাথে গবেষকরা একটি নতুন দ্বৈত-মস্তিষ্কের নিউরোইমিজিং সিস্টেম তৈরি করেছিলেন যা কার্যকরী কাছের-ইনফ্রারেড স্পেকট্রোস্কোপি (এফএনআইআরএস) ব্যবহার করে যা অত্যন্ত সুরক্ষিত এবং নিউরাল ক্রিয়াকলাপের প্রক্সি হিসাবে রক্তে অক্সিজেনেশন রেকর্ড করে। সেটআপটি গবেষকদের বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে নিউরাল সমন্বয় রেকর্ড করার সময় খেলনা খেলতে, গান গেয়ে এবং একটি বই পড়ার অনুমতি দেয়।
গবেষণায় অংশ নেওয়া সমস্ত ৪২ শিশু এবং টডলারের সাথে একই প্রাপ্তবয়স্ক যোগাযোগ করেছেন। এর মধ্যে ২১ জনকে বাদ দিতে হয়েছিল কারণ তারা "অত্যধিক কাঠবিড়াল" করেছিলেন এবং অন্য তিনজন ফ্ল্যাট-আউট ক্যাপ পরতে অস্বীকৃতি জানিয়ে ১৮ শিশুকে রেখেছিলেন, যাদের বয়স ৯ মাস থেকে ১৫ মাস পর্যন্ত রয়েছে।
পরীক্ষার দুটি অংশ ছিল। একটিতে, প্রাপ্তবয়স্ক পরীক্ষক পাঁচ মিনিট একটি শিশুর সাথে সরাসরি কথোপকথন করতে ব্যয় করেছেন - খেলনা নিয়ে খেলেন, নার্সারি ছড়া গাইতেন বা গুডনাইট মুন পড়েন - যখন শিশুটি তাদের পিতামাতার কোলে বসেছিল। অন্যদিকে, পরীক্ষক পক্ষ ঘুরিয়ে দিয়ে অন্য একজন প্রাপ্তবয়স্ককে একটি গল্প বললেন যখন শিশুটি তাদের বাবা-মার সাথে শান্তভাবে খেলত।
ক্যাপগুলি মস্তিষ্কের 57 টি চ্যানেল থেকে ডেটা সংগ্রহ করে ভবিষ্যদ্বাণী, ভাষা প্রক্রিয়াজাতকরণ এবং অন্যান্য ব্যক্তির দৃষ্টিভঙ্গি বোঝার সাথে জড়িত বলে পরিচিত।
তারা যখন ডেটাটি দেখল, গবেষকরা দেখতে পেলেন যে সামনের মুখোমুখি সেশনের সময়, শিশুদের মস্তিষ্কগুলি বিশ্বের উচ্চ-স্তরের বোঝাপড়ায় জড়িত বলে পরিচিত বিভিন্ন ক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কের সাথে একত্রীকরণ করেছিল - সম্ভবত এটির সাহায্যে শিশুরা কোনও গল্পের সামগ্রিক অর্থটি ডিকোড করে বা তাদের কাছে প্রাপ্ত বয়স্কদের উদ্দেশ্যগুলি বিশ্লেষণ করে।
প্রাপ্তবয়স্ক এবং শিশু যখন একে অপরের কাছ থেকে দূরে সরে যায় এবং অন্য লোকের সাথে জড়িত তখন তাদের মধ্যে সংযুক্তি অদৃশ্য হয়ে যায়।
এটি গবেষকদের প্রত্যাশার সাথে মানানসই, তবে তথ্যগুলিতে স্টোরটিতেও আশ্চর্য্য ছিল। উদাহরণস্বরূপ, প্রিফ্রন্টাল কর্টেক্সে সবচেয়ে শক্তিশালী মিলন ঘটেছিল যা শেখা, পরিকল্পনা এবং নির্বাহী কার্যক্রমে জড়িত এবং এর আগে শৈশবকালে বেশ অনুন্নত বলে মনে করা হত।
"আমরা অবাক হয়েও জানতে পেরেছিলাম যে শিশু মস্তিষ্ক প্রায়শই কয়েক সেকেন্ডের দ্বারা প্রাপ্ত বয়স্ক মস্তিষ্ককে 'নেতৃত্ব দেয়' বলে পরামর্শ দিয়েছিল যে শিশুরা কেবল প্যাসিভভাবে ইনপুট গ্রহণ করে না তবে প্রাপ্তবয়স্কদের তারা পরবর্তী বিষয়টির দিকে মনোনিবেশ করতে পারে: যেটি খেলনা তোলা, কোন শব্দটি বলতে হবে, "বলেছেন লিউ-উইলিয়ামস, যিনি প্রিন্সটন বেবি ল্যাবের সহ-পরিচালক।
পিয়াজা যোগ করেছেন, "যোগাযোগ করার সময়, প্রাপ্তবয়স্ক ও শিশুরা মতামত লুপ তৈরি করে বলে মনে হয়। "এটি হ'ল, প্রাপ্তবয়স্কদের মস্তিষ্ক অনুমান করেছিল যে কখন শিশুরা হাসবে, শিশুদের মস্তিষ্ক প্রত্যাশিত ছিল যখন প্রাপ্তবয়স্করা আরও 'বেবি টক' ব্যবহার করবে এবং উভয় ব্রেইন চোখের সংযোগ এবং খেলনাগুলির দিকে যৌথ মনোযোগের সন্ধান করেছিল। সুতরাং, যখন একটি শিশু এবং প্রাপ্তবয়স্করা এক সাথে খেলেন, তাদের মস্তিস্ক গতিশীল উপায়ে একে অপরকে প্রভাবিত করে। "
নিউরোসায়েন্সের এই দ্বি-মস্তিষ্কের পদ্ধতির বিষয়টি বোঝার দরজা উন্মুক্ত করতে পারে যে কীভাবে যত্নশীলদের সাথে মিলিত হওয়া অ্যাটিক্যাল বিকাশে যেমন ভেঙে যায় - যেমন অটিজমে আক্রান্ত বাচ্চাদের মধ্যে - পাশাপাশি শিক্ষাগতরা কীভাবে বাচ্চাদের বিভিন্ন মস্তিস্কের জন্য তাদের শিক্ষার পদ্ধতিকে অনুকূল করতে পারেন।
গবেষকরা এই স্নায়বিক সংযোগটি কীভাবে প্রাকচুলারদের প্রাথমিক ভাষা শিক্ষার সাথে সম্পর্কিত বলে তদন্ত চালিয়ে যাচ্ছেন।
Story Source:
Materials provided by Princeton University. Note: Content may be edited for style and length.
Journal Reference:
- Elise A. Piazza, Liat Hasenfratz, Uri Hasson, Casey Lew-Williams. Infant and Adult Brains Are Coupled to the Dynamics of Natural Communication. Psychological Science, 2019; 095679761987869 DOI: 10.1177/0956797619878698
No comments: